মায়ের যে চার গুণ সন্তানকে সফল করে

সন্তানের সঙ্গে মায়ের সম্পর্ক যত সুন্দর হবে, তার জীবনের সফলতাও তত বেশি আসবে। কারণ মা-ই তার সন্তানের প্রথম পথ প্রদর্শক! মনে রাখতে হবে, সন্তানকে সঠিক পথ দেখানো আর তার সবকিছুতে নিয়ন্ত্রণ করা এক বিষয় নয়। মায়েদের কিছু বৈশিষ্ট্য বা গুণ সন্তানকে সফল হতে সাহায্য করে। চলুন জেনে নেয়া যাক-
​সন্তানের সমস্যার কথা মন দিয়ে শোনা

সন্তানের সঙ্গে সম্পর্ক শক্তিশালী বা উন্নত করতে হলে প্রথমেই তাদের কথা মন দিয়ে শোনার চেষ্টা করুন। কারণ প্রত্যেক মানুষই নিজের কথাগুলো বলতে চায় তার মায়ের কাছে। সেই নিশ্চয়তাটুকু পেলে তারা নিশ্চিন্ত মনে বলতে পারে মায়ের সঙ্গে। তাই আপনার সন্তান যখনই কোনো অভিযোগ নিয়ে আসবে, ধৈর্য ধরে শুনুন ও সমাধান করার চেষ্টা করুন। এর ফলে সে যখনই কোনো সমস্যার সম্মুখীন হবে, আপনার কাছেই ছুটে আসবে।

মানসিক চাপ দেবেন না
সন্তানের কিছু কিছু আচরণ আপনার বিরক্ত লাগতে পারে। শিশুরা সবকিছু বুঝেশুনে করে না। তাই বিরক্ত হলেও সন্তানকে তা নিয়ে চাপ দেবেন না। বরং সুন্দর করে তাকে বুঝিয়ে বলতে হবে। এমনকিছু করবেন যা আপনার সন্তানের জন্য মানসিক চাপের সৃষ্টি করে। যখন আপনি শান্তভাবে সন্তানের সঙ্গে কথা বলবেন, সঠিক জিনিসটি রপ্ত করা তার জন্য সহজ হবে।

​বন্ধু হয়ে উঠুন
যে কোনো সম্পর্ক শক্ত করার জন্য সময়ের প্রয়োজন হয়। মা-বাবা দুজনেই কর্মজীবী হলে খুব স্বাভাবিকভাবেই সন্তানদের সময় কম দেওয়া হয়। তাই যত ব্যস্ততাই থাকুক, সন্তানের সঙ্গে সুন্দর সময় কাটানোর জন্য নির্দিষ্ট কিছু সময় রাখুন। তার বন্ধু হয়ে উঠতে হলে আপনাকে অবশ্যই সময় দিতে হবে, গল্প করতে হবে। আপনার এই বন্ধুত্ব সন্তানের সফলতার পথ সহজ করে দেবে।

সহানুভূতিশীল হোন
সন্তানের জীবনে আপনার সহানুভূতিশীলতার প্রায়জন। সে যেন যে কোনো কষ্টের কথা নির্দ্বিধায় আপনাকে জানাতে পারে। তাকে ভরসা দিন। তার আস্থার জায়গা হয়ে উঠুন। সে ভুল করুক, আপনি তাকে দূরে সরিয়ে দেবেন না। বরং সেই ভুল থেকে সঠিকটা শিখতে সাহায্য করুন। তার জীবনের সফলতার জন্য আপনার সহানুভূতি অত্যন্ত জরুরি।

সূত্রঃDailyBangladesh

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*