৪ হাজার টাকা বাড়লো স্মারক স্বর্ণমুদ্রার দাম

হাজার টাকা করে বাড়িয়ে ৭২ হাজার টাকা পুনর্নির্ধারণ করা হয়েছে স্মারক স্বর্ণমুদ্রার দাম বাড়লো। আন্তর্জাতিক ও স্থানীয় বাজারে সোনার দাম বাড়ার কারণে মুদ্রার দাম বাড়া‌নো হ‌য়ে‌ছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ‌মঙ্গলবার (২৪ মে) কেন্দ্রীয় ব্যাংক এ তথ্য জা‌নি‌য়ে‌ছে। নতুন এ দাম আজ থেকেই কার্যকর হবে। বর্তমানে দেশের বাজারে ভালো মানের ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনা কিনতে খরচ পড়ছে ৮২ হাজার ৪৬৪ টাকা।

বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাংলাদেশ ব্যাংকের মুদ্রিত ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষ ১৯২০-২০২০’ এবং ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ১৯৭১-২০২১’ শীর্ষক স্মারক স্বর্ণমুদ্রার মূল্য পুনর্নির্ধারণ করা হয়েছে। প্রতিটি স্মারক মুদ্রা ২২ ক্যারেট মানের স্বর্ণে তৈরি ও প্রতিটির ওজন ১০ গ্রাম। স্মারক স্বর্ণমুদ্রাগুলো (বাক্সসহ) প্রতিটির ৭২ হাজার টাকায় পুনর্নির্ধারণ করা হয়েছে। এতদিন এ স্মারক স্বর্ণমুদ্রা ৬৮ হাজার টাকায় বিক্রি হতো।

২০১৯ সালের ২৬ আগস্ট ৫০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছিল। সম্প্রতি কয়েক দফায় স্বর্ণের দাম বৃদ্ধির ফলে স্মারক মুদ্রার দাম বাড়ানো হয়েছে।

বর্তমানে বিজয় দিবস, স্বাধীনতার রজত জয়ন্তী, বঙ্গবন্ধু যমুনা বহুমুখী সেতু, বিজয়ের ৪০ বছর, বাংলাদেশে আইসিসি বিশ্বকাপ, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫০ তম জন্মজয়ন্তী ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার ৯০ বছর পূর্তি, ভাষা আন্দোলনের ৬০ বছর এবং দি সিকিউরিটি প্রিন্টিং কর্পোরেশনের ২৫ বছর পূর্তি উপলক্ষে স্মারক মুদ্রা ও নোট ছাড়া হয়। যদিও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ছাড়া অন্য সব মুদ্রা ফাইন সিলভারের তৈরী।

সূত্রঃbd24live.com

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*