অতিরিক্ত ক্যালোরি ঝরানোর পাঁচ উপায়

অতিরিক্ত খাওয়াদাওয়া ও অস্বাস্থ্যকর খাবার খাওয়ার ফলে আমাদের শরীরে জমে অতিরিক্ত ক্যালোরি আর দূষিত পদার্থ। যা ওজন বৃদ্ধির মূল কারণ। চট করে এগুলো থেকে মুক্তি পাওয়া মোটেও সহজ ব্যাপার নয়। তবে খুব কঠিনও নয়।
এর থেকে মুক্তি পাওয়ার রয়েছে এমন কিছু সহজ টিপস, যা খুবই কার্যকর। সঠিকভাবে সেই নিয়মগুলো অনুসরণ করতে পারলে খুব দ্রুতই ফল পাওয়া সম্ভব। চলুন তবে জেনে নেয়া যাক সেই উপকারী টিপসগুলো-

>> রোজ সকালে হালকা করে হলেও শরীরচর্চা করুন। এক্সারসাইজ করলে শরীর অনেক চাঙ্গা হবে। অতিরিক্ত ক্যালোরিও ঝরে যাবে।

>> সকালে খালি পেটে ত্রিফলা চূর্ণ ভেজানো জল খান। এতে হজম ক্ষমতা বাড়বে। ফলে অতিরিক্ত ক্যালোরি ঝরে যাবে। আর দূষিত পদার্থও শরীর থেকে বেরিয়ে যাবে।

>> হালকা খাবার খান ক’দিন। খিচুড়ি, পোরিজ জাতীয় খাবার খেতে পারেন। যে সব খাবারে প্রচুর প্রোটিন রয়েছে, তেমন খাবারও খেতে পারেন। তাতে শরীর হালকা হবে।

>> শরীর ভারী ভারী লাগলে ক’দিন বেশি করে ফুলকপি, ব্রকোলি, পালং শাক জাতীয় খাবার খান। এগুলোতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এগুলো খেলে শরীর দ্রুত হালকা হবে।

>> খাওয়াদাওয়ায় কি প্রচুর ভাজাভুজি ছিল? তাহলে শরীরে প্রচুর লবণ আর তেল গিয়েছে। এগুলো তাড়ানোর সহজতম রাস্তা বেশি করে জল খাওয়া। রোজ অন্তত ৩ লিটার জল খান। তাতেই শরীর অনেক হালকা হবে।

সূত্রঃDailyBangladesh

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*