পর পর ৩ গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে

পৃথিবীর দিকে ধেয়ে আসতে চলেছে একের পর এক ধেয়ে আসছে গ্রহাণু! ছোট, মাঝারি ও বড় আকারের ১০টি গ্রহাণু ধেয়ে আসছে এই মাসে। এর মধ্যে তিনটি গ্রহাণু পৃথিবীর খুব কাছাকাছি এসে পড়বে এই সপ্তাহেই।
৫, ৬ ও ৭ ডিসেম্বর—পর পর তিন দিনে তিনটি গ্রহাণু পৃথিবীর খুব কাছাকাছি এসে পড়বে। এর মধ্যে কাল যে গ্রহাণুটি পৃথিবীর সবচেয়ে কাছে আসবে তা এই গ্রহের কাছাকাছি এসেছিল ১০০ বছর আগে। গ্রহাণুটির নাম— ‘২২০২১ওয়াইকিউ’।

‘২২০২১ওয়াইকিউ’ চওড়ায় ৪৯ থেকে ১১০ মিটার। বুধবারই এটি সবচেয়ে কাছে আসবে পৃথিবীর, ১০০ বছর পর। এর আগে ১৯২৩ সালে এই গ্রহাণুটি পৃথিবীর কাছাকাছি এসেছিল। বুধবার পৃথিবীর কাছে আসার সময় এর গতিবেগ হবে ঘণ্টায় ৫২ হাজার ৮৪৮ কিলোমিটার।

শুক্রবার পৃথিবীর সবচেয়ে কাছে আসবে আরও একটি গ্রহাণু। ‘২০২০পিওয়ান’। এই সপ্তাহে যে তিনটি গ্রহাণু পৃথিবীর দিকে ধেয়ে আসছে এই গ্রহাণুটি তাদের মধ্যে আকারে সবচেয়ে ছোট। চওড়ায় ৩.২ থেকে ৭.১ মিটার।

জ্যোতির্বিজ্ঞানীরা এই ধরনের গ্রহাণুগুলিকে ডাকেন ‘নিয়ার-আর্থ অবজেক্টস্‌’ (এনইও) নামে। এদের সংখ্যা অগণিত। নাসা এখনও পর্যন্ত এমন ২৬ হাজার এনইও-র হদিশ পেয়েছে। তাদের মধ্যে অন্তত এক হাজারটি আগামী দিনে পৃথিবীর পক্ষে বিপজ্জনক হয়ে উঠতে পারে বলে নাসার তরফে হুঁশিয়ারিও দেওয়া হয়েছে।

গত ডিসেম্বরে মোট ৬টি গ্রহাণু ধেয়ে এসেছিল পৃথিবীর দিকে। তবে তার কোনোটি এই গ্রহের কান ঘেঁষে বেরিয়ে গেলেও বাকিগুলো পৃথিবীর কিছুটা দূর দিয়েই চলে যায় সূর্যকে প্রদক্ষিণ করতে।

সূত্রঃDailyBangladesh

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*